Thursday, January 24, 2019

কন্ট্যাক্ট লেন্সে চক্ষু হারানোর ঝুঁকি!


আজকাল অনেকে বারবিকিউ পার্টি করে থাকে বন্ধুবান্ধব বা আত্মীয় স্বজনদের সাথে। এইরকম বন্ধুদের সাথে বারবিকিউ পার্টি করতে গিয়েছিল ২১ বছরের এই মেয়েটি, সে চোখে লেন্স পরতো। মেয়েটি বারবিকিউ বানাচ্ছিলো এইজন্য সে আগুনের কাছেই ছিল। কিন্তু ২-৩ মিনিট পরে সে চিল্লানো শুরু করে। তারপর লাফালাফি শুরু করে চোখ ধরে। তার বন্ধুরা কিছুই বুঝতে পারছিল না কেন এমন করছে সে। পরে জলদি মেয়েটিকে হসপিটাল এ নিয়ে যাওয়া হয়। সেখানে ডাক্তার তাকে দেখে জানায়, সে আর জিবনেও কখনও চোখে দেখতে পারবে না। কারন তার চোখ নষ্ট হয়ে গেছে। এর কারন: কন্ট্যাক্ট লেন্স বানানো হয় প্লাস্টিক দিয়ে। মেয়েটি অতিরিক্ত উত্তাপের সামনে থাকার কারনে তার লেন্স গলে যায় এবং চোখের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে। এইজন্য তার চোখ নষ্ট হয়ে গেছে।

এখন অনেকেই কন্ট্যাক্ট লেন্স ব্যাবহার করে। তাদের মধ্যে অনেকেই মাঝেমধ্যে বারবিকিউ পার্টি ও করি। তাই আমাদের সতর্ক থাকা উচিৎ। আমরা চাই না আর যেন একটি জীবন এভাবে ঝরে যাক। হারিয়ে ফেলুক তার দৃষ্টিশক্তি। মানুষ মানুষের জন্যে ! তাই শেয়ার করুন এই পোষ্টটি। হয়তোবা এর মাধ্যমে একজনের উপকার হতে পারে।
আশা করি সবাই সচেতন হবেন এই সুন্দর পৃথিবী দেখার অধিকার আমাদের সকলের আছে । আর তাই আমরা যেন আমাদেরই অবহেলার কারনে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ যে না হারাই।
(সংগৃহীত)

ভালো থাকুন | School of Awareness

No comments:

Post a Comment